বাংলায় ইনফো: বাংলা ভাষায় সবচেয়ে জনপ্রিয় বাংলা ব্লগ সাইট

অনলাইনে মামলা দেখার উপায় 🧑‍⚖️২০২৪

বাংলাদেশ সরকার আদালতের মামলার ডিজিটালাইজ করার লক্ষ্যে সর্বোত্তক চেষ্টা করে যাচ্ছে। ইতিমধ্যে অনলাইনে মামলা দেখার জন্য দুটি পদ্ধতি চালু করা হয়েছে। ১. অ্যাপ এর মাধ্যমে ও ২. ওয়েবসাইট এর মাধ্যমে। অনেকে অনলাইনে মামলা দেখার জন্য বিভিন্নভাবে চেষ্টা করে থাকেন। তাই আজকের পোস্টে তাদের জন্য অনলাইনে মামলা দেখার উপায় গুলো বিস্তারিত আলোচনা করা হবে এবং অনলাইনে মামলা দেখার উপায় গুলো কিভাবে অনুসরণ করবে তা ধাপ ধাপে দেখানো হলো। তাই অবশ্যই আজকের পোস্টটি অবশ্যই শেষ পর্যন্ত দেখুন। 

অনলাইনে মামলা দেখার উপায় 👍🧑‍⚖️

ন্যায়বিচার নিশ্চিত করার লোকে বাংলাদেশ সুপ্রিম কোর্ট সব সময় সঙ্কল্পিত। আর এই লোককে নাগরিকদের সবার মান ডিজিটালাইজড করার জন্য তথ্য প্রযুক্তির সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে সব সময়। এবং তথ্যপ্রযুক্তির সাথে তাল মিলিয়ে ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে ডিজিটাল প্রযুক্তির দক্ষতা। এর মধ্যে মামলার মোকদ্দমার সেবা কিভাবে অনলাইনে মাধ্যমে দেওয়া যায় তা নিয়ে কাজ করে যাচ্ছেন অনলাইন বিভাগগুলো। বিচারপতিরা যাতে আইনজীবী সাহায্য ছাড়া যেকোনো মামলার তথ্য করে বসে জানতে পারে সে ব্যবস্থা করছে আইন বিভাগ। এখন আইনজীবীদের আর ফোন দিতে হবে না আপনার মামলার অবস্থা বা তারিখ অথবা হাজিরা তারিখ জানার জন্য। ঘরে বসেই সহজে অনলাইনে মাধ্যমে মামলার তথ্য জানতে পারবেন।  

কিভাবে মামলা তথ্য দেখতে পারবেন ?

অনলাইনে মামলা তথ্য জানার পদ্ধতির দুইটি যেমন-

১. My court মোবাইল Application এর মাধ্যমে। 🧑‍⚖️

মোবাইলের মধ্যে মামলা দেখার জন্য প্রথমে আপনার মোবাইলের গুগল প্লে স্টোর থেকে MY COURT অ্যাপটি ডাউনলোড করে নিন। এরপর এটির মাধ্যমে কিভাবে মামলা তথ্য দেখতে পারবেন তার জন্য কিছু নমুনা ছবি দিয়ে দেখানো হলো। এগুলো অনুসরণ করতে পারেন। 

My court মোবাইল Application

এপ্স এর ভেতরে প্রবেশ করলে অন্যান্য অপশন গুলো নিচের মত বাম পাশের প্রথম পেইজটি আপনার সামনে চলে আসবে। তারপর প্রথম পেইজে নিজের মামলার অনুসন্ধান বাটনে ক্লিক করলে ডান পাশের পেইজটি সামনে চলে আসবে। এই অংশে আপনার মামলার কিছু তথ্য পূরণ করতে হবে যেমন- আপনার বিভাগ, জেলা, অধস্তন আদালতের নাম এবং সব শেষে মামলার নম্বর একসাথে বসাতে হবে। 

উপরে উল্লেখিত ডান পাশে পেজে সব তথ্য পূরণ করার পর নিচে অনুসন্ধান করুন বাটনে ক্লিক করতে হবে। অনুসন্ধান বাটনে ক্লিক করার পর নিজে বাম পাশে ছবিটি আপনার সামনে চলে আসবে। 
দেখুন বাটনে

উপরের বাম পাশে প্রথম পেইজে আপনার মামলার বাদী-বিবাদী দেখা যাচ্ছে। এরপর বিস্তারিত তথ্য দেখার জন্য দেখুন বাটনে ক্লিক করতে হবে। দেখুন বাটনে ক্লিক করলে আপনার সামনে ডান পাশের পেইজটি চলে আসবে। এই পেজে আপনার মাওলার আরও তথ্য দেখতে পাবেন যেমন- মামলা ফ্লাইলিং এর তারিখ আগামী দুই মাসের শুনানির তারিখ। এভাবে মোবাইল অ্যাপের মাধ্যমে ঘরে বসে খুব সহজেই আপনার মামলার বিবরণ জানতে পারবেন। 

২. ই- কার্যতালিকা  এই ওয়েবসাইটের মাধ্যমে 🧑‍⚖️

ওয়েবসাইটের মাধ্যমে আপনার মামলার তথ্য দেখার জন্য প্রথমে ই- কার্যতালিকা এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এখানে প্রবেশ করার পর আপনার সামনে নিচের উল্লেখিত পেইজটি চলে আসবে। 

উপরের পেইজের ডান দিকে মামলা অনুসন্ধান করুন বাটন এ ক্লিক করতে হবে। ক্লিক করার পর নিচের পেইজটি আপনার সামনে চলে আসবে।
এই পেজের প্রথম বিভাগ, জেলা, অধস্তন আদালত এবং মামলার নম্বর/সন লিখুন। এরপর অনুসন্ধান বাটনে ক্লিক করুন। লেক করার পর নিজের পেজটি সামনে আসবে। 
এই পেজটিতে আপনার মামলার নম্বর ও বাদী এবং বিবাদী দেখতে পাবেন। বিস্তারিত তথ্য দেখার জন্য দেখুন বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর নিজের পেজটি চলে আসবে। 
মামলা কাজের তালিকা

মামলার কার্যতালিকা দেখার নিয়ম 🧑‍⚖️

মামলা কাজের তালিকা দেখার নিয়ম অর্থাৎ কোন তারিখে এক একটি আদালত কি পরিমাণ মামলা চলবে তার তালিকা দেখতে উপরের দুইটি  মাধ্যম অনুসরণ করতে হবে। 

My court মোবাইল অ্যাপস অথবা ই- কার্যতালিকা  এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই দুইটির মধ্য যেকোনো একটিতে প্রবেশ করে ই-কার্যতালিকা পেজের ডান দিকের উপরে অবস্থান আদালত সিলেক্ট করতে হবে। 

ই-কার্যতালিকা

এরপর বিভাগ, জেলা, অদস্তন আদালত এবং তারিখ সিলেক্ট করতে হবে। সব শেষে অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। সরদার বাটনে ক্লিক করলে আপনি আপনার কাঙ্ক্ষিত তারিখের মামলার কার্যতালিকা দেখতে পাবেন। এখানে মামলার নম্বর, তারিখসহ কার্যক্রম এবং সংক্ষিপ্ত আদেশ দেখা যাবে। 

ই-কার্যতালিকা

তাছাড়াও আপনারা যদি খতিয়ান অনুসন্ধান করার নিয়ম জানতে চান তাহলে নিচের পোস্টগুলো পড়তে পারেন। জমিজমা ও খতিয়ান বিষয়ে সব তথ্য দেওয়া হয়েছে।

৫ মিনিটেই খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

বি আর এস খতিয়ান কি? 2024 সালে জমির খতিয়ান যাচাই করবো কীভাবে?

এই পোস্টের শেষ মন্তব্য 

আশা করি অনলাইনে মামলা দেখার উপায় এই নিয়ে বিস্তারিত তথ্য আপনাদের দিতে পেরেছি। নাগরিকদের মামলা সেবা সহজ করার লক্ষ্যে দেশের আইন বিভাগ আদালতকে ডিজিটালাইজড করার জন্য সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। এই কাজের অংশ হিসেবে বাদী বিবাদীগণ অনলাইনে মামলা তথ্য এখন ঘরে বসেই খুব সহজেই জানতে পারছে। এখন আর মামলার তারিখ সহ অন্যান্য সাধারণ তথ্য জানার জন্য আইনজীবীকে ফোন করতে হয় না। অনলাইনে মামলা দেখার উপায় নিয়ে আরো তথ্য জানতে চাইলে বাংলা ইনফোর সাথে থাকুন। 

অনলাইনে মামলা দেখার উপায় সংক্রান্ত আরো কিছু জানতে চাইলে নিচে উল্লেখিত ভিডিওটি দেখতে পারেন। 

অনলাইনে মামলা দেখার উপায় সংক্রান্ত সাধারণ কিছু প্রশ্ন আপনাদের সামনে তুলে ধরা হলো। 

FAQ’s

১. অনলাইনে কিভাবে মামলা করবো?

অনলাইনে মামলা করার জন্য আপনাকে উল্লেখিত পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে –
বাংলাদেশ পুলিশ ওয়েবসাইটে যান। 
“অনলাইনে জিডি” বিভাগে প্রবেশ করুন। 
নতুন আবেদন ফরম পূরণ করুন। 
মামলার বিবরণ, পক্ষের নাম ঠিকানা এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করুন। 
মামলার ফি জমা করুন। 
আবেদন জমা দিন।

২. আমার নামে কোন মামলা আছে কিনা কিভাবে জানতে পারবো?

আপনার সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট আদালতে যোগাযোগ করুন। তারা আপনাকে আপনার নামে কোন মামলা আছে কিনা তা জানাতে পারে। এর জন্য আপনাকে আদালতে সেরেস্তায় গিয়ে আপনার নাম, জন্ম তারিখ এবং অন্যান্য পরিচয়পত্র দিয়ে জিজ্ঞাসা করতে হবে। 

৩. মামলার হাজিরা দিতে কত টাকা লাগে? 

মামলার হাজিরা দিতে কোনো টাকা লাগে না।

৪. অনলাইনে মামলা দেখার উপায় কি? 

অনলাইনে মামলা চেক করার দুটি উপায় রয়েছে। আপনি মোবাইল অ্যাপসের মাধ্যমে ও চেক করতে পারেন এবং ই- কার্যতালিকা  ওয়েবসাইটটির মাধ্যমেও চেক করতে পারেন। 

একজন বাংলাদেশী কনটেন্ট ক্রিয়াটার এবং গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কয়েক বছর থেকে কাজ করে আসছেন। তার জন্ম ও বেড়ে ওঠা রাঙ্গামাটিতে। পড়ালেখার পাশাপাশি তিনি ২০২৩ এ বাংলায় Info এর সাথে যুক্ত হয়ে বাংলা ভাষা নিয়ে কনটেন্ট বানানো শুরু করেন।

Related Posts

ড্রাইভিং লাইসেন্স চেক

মোবাইল এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক ও সম্পূর্ণ প্রক্রিয়া 2024

আপনি যদি নতুন ড্রাইভিং লাইসেন্স আবেদন করে থাকেন তাহলে ড্রাইভিং লাইসেন্স চেক করার মত আপনি ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়েছে কিনা বা কি ড্রাইভিং লাইসেন্স আবেদনের বর্তমান অবস্থা…

খাস জমি রেকর্ড করার নিয়ম

খুব সহজে খাস জমি রেকর্ড করার নিয়ম জেনে নিন

যে জমিগুলো ব্যক্তি বা কোন সংস্থা মালিকানাধীন থাকে না সে সমস্ত জমি কে খাস জমি বলা হয়। মামনি আমাদের দেশে অনেক খাস জমি রয়েছে যেগুলো কোন ব্যক্তি…

e Porcha gov db. খতিয়ান অনুসন্ধান

e Porcha gov db. খতিয়ান অনুসন্ধান, ই নামজারি যাচাই 2024

e Porcha gov db. খতিয়ান অনুসন্ধান: ভূমি সংক্রান্ত যেকোন কাগজপত্র সংগ্রহ করা অনেক সময়ের ব্যাপার এবং অনেক কষ্ট হয়ে পরে। কিন্তু এখন e Porcha (ই-পর্চা) সহ ভূমি…

আগ্নেয়গিরি কিভাবে সৃষ্টি হয়

2024-এ আগ্নেয়গিরি কি? আগ্নেয়গিরি কিভাবে সৃষ্টি হয়? 

আগ্নেয়গিরির অগ্নিপাত পৃথিবীর সবচেয়ে ভয়ংকর ভৌগোলিক ঘটনা। এটি এমন একটি ঘটনা যা বেশ কয়েকবার ইতিহাসের সবচেয়ে মারাত্মক পারো মিলিয়ন গণবিলুপ্তির কারণ ছিল শুধুমাত্র আগ্নেয়গিরি। আমাদের অনেকেরই অজানা…

বি আর এস খতিয়ান

  বি আর এস খতিয়ান কি?2024 সালে জমির খতিয়ান যাচাই করবো কীভাবে

বর্তমান এই ডিজিটাল যুগে বাংলাদেশের প্রায় প্রত্যেকটি অফিসের কাজই অনলাইনে সম্পন্ন করা হয়। তাই ভুমি অফিসের অত্যান্ত জরুরি ও গুরুত্বপূর্ণ কুরনাজকাল অনলাইনেই করা হচ্ছে। আমাদের মধ্যে অনেকেই…

পাসপোর্ট হয়েছে কিনা চেক

২০২৪ এ পাসপোর্ট হয়েছে কিনা চেক করে নিন

আসসালামু আলাইকুম ,আশা করি সকলে ভাল আছেন । আমরা অনেকেই নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করে থাকি কিন্তু পাসপোর্ট হয়েছে কিনা চেক করা সম্পর্কে জানা প্রত্যেকেরই উচিত।…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *