বাংলায় ইনফো: বাংলা ভাষায় সবচেয়ে জনপ্রিয় বাংলা ব্লগ সাইট

কোন ব্যাংকে ডিপিএস লাভ সবচেয়ে বেশি?

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। বর্তমান যুগ আধুনিক যুগ। মানুষ আস্তে আস্তে যত আধুনিক এবং সভ্যতা অর্জন করেছে তাদের মেধার বিকাশ ততই ঘটিয়ে চলেছে। মানুষের জীবন যাত্রার মান যত উন্নত হয়েছে মানুষ তখন থেকে আরও বেশি কিভাবে সুবিধা পাওয়া যায় এবং প্রত্যেকটি সিস্টেমকে আরও সহজ করার বিষয়টি তারা ভেবেছে।

মানুষ যেহেতু আস্তে আস্তে এই চিন্তা ভাবনা করেছে যে কিভাবে মানুষের অর্থ সম্পদ আরো নিরাপত্তার সহিত রাখা যায়। এ কারণে মানুষ যত ভাবতে থাকে ততই তারা উন্নতি করতে থাকে এবং নতুন নতুন সিস্টেম বা পদ্ধতি আবিষ্কার করতে থাকে। বেশিরভাগ মানুষ  ভবিষ্যতের কথা মাথায় রেখে ব্যাংকে টাকা জমানো টাই সবচেয়ে ভালো মনে করে।

তাদের কাছে ব্যাংকে টাকা রাখা অনেক ভরসার এবং নিরাপদ স্থান। কিন্তু সব ব্যাংকে একই ধরনের সুবিধা দেয় না। এক্ষেত্রে বিভিন্ন ব্যাংকের বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা রয়েছে এবং বিভিন্ন রকমের ডিপিএস একাউন্ট রয়েছে যার ভিত্তিতে আপনি সুবিধা নিতে পারেন। ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে ভাবলে আমাদের প্রথম যে কথাটি মাথায় আসে সেটা হচ্ছে অর্থ সঞ্চয়।অর্থ সঞ্চয় কথা আসলে চলে আসে ব্যাংকের কথা। এবং যে কোন ব্যক্তি ব্যাংকে টাকা সঞ্চয় এর কথা আগে জানতে চাই কোন ব্যাংকে ডিপিএস কত সুদ দেয়।

তাই আপনাদের জন্য আমরা নিয়ে এসেছি আমাদের আজকের এই আর্টিকেল যেটাতে আপনি পাবেন কোন ব্যাংকে ডিপিএস লাভ সবচেয়ে বেশি সম্পর্কিত বিভিন্ন তথ্য। 

কোন ব্যাংকে ডিপিএস লাভ সবচেয়ে বেশি জেনে নেয়া যাক

কোন ব্যাংকের ডিপিএস লাভ বেশি তা সকল ব্যাংকের মুনাফার তালিকা দেখলেই সহজেই বুঝা যায়। জীবন যাপনের জন্য বর্তমান বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে অর্থ। যার যত অর্থ আছে তার জীবন তত সচ্ছল। চলুন তাহলে জেনে নেয়া যাক। 

বাংলাদেশের সেরা ১০ টি ব্যাংক এবং মুনাফার পরিমাণ

ক্রমিক নং ব্যাংকের তালিকা
মুনাফার হার
1. ব্র্যাক ব্যাংক (BRAC BANK)২-৫%
2. ডাচ বাংলা ব্যাংক (DUTCH-BANGLA BANK)৩-৬%
3. ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (ISLAMI BANK BANGLADESH LIMITED)
৩-৭%
4.জনতা ব্যাংক লিমিটেড (JANATA BANK LTD)
৩-৭%
5.প্রাইম ব্যাংক লিমিটেড (PRIME BANK LIMITED)
৩-৬%
6.স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (STANDARD CHARTERED BANK)
২-৭%
7. সোনালী ব্যাংক (SONALI BANK)
৩-৯%
8.গ্রামীণ ব্যাংক (GRAMEEN BANK)
৩-৯%
9.দ্যা সিটি ব্যাংক (THE CITY BANK)
৩-৭%
10এইচএসবিসি (HSBC) ৩-৬%
সেরা ব্যাংকের তালিকা

কোন ব্যাংকে ডিপিএস লাভ সবচেয়ে বেশি এক্ষেত্রে বিভিন্ন ব্যাংকের বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা রয়েছে এবং বিভিন্ন রকমের ডিপিএস একাউন্ট রয়েছে যার ভিত্তিতে আপনি সুবিধা নিতে পারেন। তাই চলুন বিস্তারিত জেনে নেই আপনার কষ্টার্জিত টাকা কোন ব্যাংকে রাখলে বেশি সুদ পাবেন।

Dps rate in Bangladesh

ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড ডিপিএস লাভ 

কোন ব্যাংকে ডিপিএস লাভ বেশি তালিকার মধ্যে ডাচ বাংলা ব্যাংক একটি। আপনি যদি ডাচ বাংলা ব্যাংকের একজন গ্রাহক হয়ে থাকেন, তাহলে আপনি ডাচ বাংলা ব্যাংকের ডিপিএস সিস্টেম রয়েছে সেই ডিপিএস সিস্টেম এ টাকা জমাতে পারবে।এবার তাহলে জেনে নেয়া দরকার ডাচ বাংলা ব্যাংকে আপনি যদি ডিপিএস পদ্ধতিতে টাকা জমা রাখেন, তাহলে কি রকমের লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এখানে ডিপিএস আছে ৩, ৫, ৮ ও ১০ বছর মেয়াদে। মাসিক কিস্তি দিতে পারবেন ৫০০, ১০০০, ১৫০০, ২০০০, ২৫০০, ৩০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত । সুদের হার শতকরা ৭.৫ টাকা। এফডিআর করা যাবে ৩ ও ৬ মাস এবং ১ বছর মেয়াদি। সব ক্ষেত্রে সুদ পাবেন ৮ টাকা। এ ব্যাংক সঞ্চয়ী হিসাবে সুদ দেবে ৪ টাকা হারে।

 ইসলামী ব্যাংক লিমিটেড ডিপিএস লাভ

ইসলামী ব্যাংকের ডিপোজিট সিস্টেম গুলোকে লাখপতি ডিপোজিট স্কিম বলে আখ্যায়িত করা হয়।এখানে আপনি ৩,৫, ৮ এবং ১০ বছর মেয়াদে টাকা জমাতে পারবেন।

মাসিক কিস্তির হাজার ৪৫০ টাকায় ৬৫০ টাকা ১২৫০ টাকা এবং ২৩৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।এছাড়াও ডিপিএস সিস্টেম এ যে মুনাফা আপনি উপভোগ করতে পারবেন সেই মুনাফার পরিমান ব্যাংক কর্তৃক নির্ধারণ করা হবে।সঞ্চয়ী হিসাবে শতকরা ৪ টাকা করে মুনাফা পাবেন।

জনতা ব্যাংক লিমিটেড ডিপিএস লাভ

কোন ব্যাংকে ডিপিএস লাভ বেশি এর তালিকায় জনতা ব্যাংক ও একটি। এই ব্যাংকে ডিপিএস হিসাব খুলতে পারবেন সর্বনিম্ন ৪ বছর থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত।

মাসিক কিস্তি ২০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫ হাজার টাকা।শতকরা সুদের হার ৮-৯ টাকা পাওয়া যাবে। সঞ্চয়ী হিসাব খুললে সুদের হার ৬ টাকা।

আপনি যদি ২০২৪ এ প্রবাসী কল্যাণ ব্যাংক লোন কিভাবে পাবেন?জানতে চান তাহলে এই পোস্ট টি আপনার জন্য উপযোগী হবে একবার দেখে নিন। খুব সহজেই জেনে নিতে পারবেন ব্যাংক থেকে লোন নেয়ার সহজ পদ্ধতিগুলো।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড ডিপিএস লাভ

বাংলাদেশের কোন ব্যাংকে ডিপিএস লাভ বেশি এবং যে সমস্ত ব্যাংকের ডিপিএস করার সুযোগ খুবই কম হিসেবে বিবেচনা করা হয়, সেগুলোর মধ্যে থেকে উল্লেখযোগ্য একটি হলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড।আপনি সর্বোচ্চ ৩ বছর মেয়াদের জন্য একটি ডিপিএস হিসাব খুলতে পারবেন। প্রাথমিক হিসেবে জমা দিতে হবে ১০,০০০ টাকা এবং মাসিক কিস্তি ১০০০ টাকা।

এখানে আরেকটি হিসাব বিদ্যমান রয়েছে আর সেটি হলো, আপনি যদি ৪৬ হাজার টাকা জমা করেন, তাহলে ৫৩ হাজার টাকা ফেরত পাবেন।এফডিআর করতে পারবেন ন্যূনতম ১ মাস থেকে সর্বোচ্চ ৫ বছর মেয়াদে। সুদ শতকরা ৪.৭৫ টাকা। আর সঞ্চয়ী হিসাবে বিভিন্ন বিভাগে (টাকা জমার পরিমাণ অনুযায়ী নির্ধারিত) ২.৫ থেকে ৫ টাকা হারে সুদ পাওয়া যাবে।

সোনালী ব্যাংক লিমিটেড ডিপিএস লাভ

সোনালী ব্যাংক লিমিটেড ডিপিএস লাভ

সোনালী ব্যাংকে আপনি ৫ বছর মেয়াদী একটি ডিপিএস অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

এই ব্যাংকে মাসিক কিস্তিতে ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০ হাজার টাকা রাখা সম্ভব।সুদের হার শতকরা ৫০ টাকা হারে পাবেন এবং সঞ্চয়ী হিসাব খুললে মুনাফার হার হবে ৬.৫ টাকা।

পূবালী ব্যাংক লিমিটেড ডিপিএস লাভ

পূবালী ব্যাংক লিমিটেডের ডিপিএসগুলো ৫০০, ১০০০, ১৫০০ ও ২০০০ টাকার মাসিক কিস্তির। মেয়াদকাল ৩ ও ৫ বছর। সুদের হার ধরা হয়েছে শতকরা ৮.২৫ থেকে ৯.৫ টাকা। এফডিআরের মেয়াদকাল ৩ ও ৬ মাস এবং ১ বছর। শতকরা ৭.৫, ৭.৭৫ ও ৮ টাকা হারে সুদ পাবেন আপনি। সঞ্চয়ী হিসাবে সুদের হার ৪.৫ টাকা।

সিটি ব্যাংক লিমিটেড ডিপিএস লাভ

এবার দেখে নেয়া যাক সিটি ব্যাংক লিমিটেড এ আপনি যদি ডিপিএস পদ্ধতিতে টাকা জমানো তাহলে কি রকম লাভ এবং সুবিধা পাবেন।

এই ব্যাংকে টাকা জমানোর মেয়াদকাল হলো ৩,৫,৭ এবং ১০ বছর। এই ব্যাংকে আপনি চাইলে মাসিক কিস্তিতে ৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত জমাতে পারবেন। ডিপিএস সিটি ব্যাংক আপনাকে মুনাফার হার শতকরা ৮.৫% এবং সঞ্চয় হিসেবে আপনি শতকরা ৪ টাকা সুদ পাবেন।

নিচের ভিডিও টি দেখলে আরও ভালোভাবে বুঝতে পারবেন সম্পুর্ন বিষয় :

উপরের ভিডিওটি দেখুন

কোন ব্যাংকে ডিপিএস লাভ বেশি তা নিয়ে আমাদের শেষ কথা

কোন ব্যাংকে ডিপিএস লাভ বেশি এই সম্পর্কে বিস্তারিত একটা ধারণা নিশ্চই এতক্ষনে পেয়ে গিয়েছেন যদি আর্টিকেলটি পুরোপুরি পড়ে থাকেন। কারণ আমরা প্রতিটি ব্যাংক এর  ডিপিএস এর মুনাফার পরিমান মেয়াদসহ দিয়ে দিয়েছি যাতে আপনি আপনার সিদ্ধান্তটি খুব সহজেই নিতে পারেন।তবে অবশ্যই মনে রাখবেন এক্ষত্রে মুনাফার হার, স্কিম ও মেয়াদ সবই সময়ের সাথে পরিবর্তনশীল।

সম্পূর্ণ লেখাটি মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ। ব্যাংকিং সম্পর্কিত বিভিন্ন তথ্যের জন্য বাংলাই ইনফো ফেসবুক পেইজের সাথেই থাকুন।

FAQs

কোন ব্যাংক সবচেয়ে বেশি সুদের হার দেয়?

তফসিলি বেসরকারী ব্যাংকগুলির মধ্যে, DCB ব্যাংক এবং RBL ব্যাংকগুলি 8.00% পর্যন্ত সর্বোত্তম FD সুদের হার অফার করে তফসিলি পাবলিক সেক্টর ব্যাংকগুলির মধ্যে, সর্বোচ্চ FD হার একটি মেয়াদের জন্য 7.40% পর্যন্ত পাঞ্জাব ও সিন্ধ ব্যাংক দ্বারা অফার করা হয় 444 দিনের মধ্যে।

এক লক্ষ টাকা ব্যাংকে রাখলে মাসে কত টাকা পাওয়া যায়?

কোন ব্যাংকে ১ লাখ টাকা জমা রাখলে প্রতি মাসে বেশি টাকা মুনাফা পাওয়া যাবে? ব্যাংকে না রেখে জমিজমা বন্ধক, বা ব্যবসা খাতে বিনিয়োগ করতে পারেন। ব্যাংকে ৭৫০ _৮০০ টাকা দিবে মাসে। আর পোষ্ট অফিসে রাখলে ৮৬০ _৯০০ টাকা দিবে।

৬ শতাংশ সুদ কত?

6.00% বার্ষিক সুদে $1,000 কত? আপনার যদি $1,000 ব্যালেন্স থাকে, তাহলে একটি 6.00% APY আপনাকে এক বছরে $60 সুদের উপার্জন করবে — যা আপনার মোট $1,060-এ নিয়ে আসবে। আপনার ব্যালেন্স যত বেশি, তবে আপনার আয় তত বেশি।

সুদের হার ও এপিআর এর মধ্যে পার্থক্য কি?

APR হল একজন ঋণগ্রহীতার ঋণের বার্ষিক খরচ  ফি সহ। সুদের হারের মতো, APR কে শতাংশ হিসাবে প্রকাশ করা হয়। সুদের হারের বিপরীতে, তবে, এতে অন্যান্য চার্জ বা ফি অন্তর্ভুক্ত থাকে যেমন বন্ধকী বীমা, বেশিরভাগ সমাপনী খরচ, ডিসকাউন্ট পয়েন্ট এবং লোন অরিজিনেশন ফি।

আমি 2 বছরের অভিজ্ঞতা সম্পন্ন আর্টিকেল লেখক। আমি একজন প্রফেশনাল কন্টেন্ট রাইটার।

Related Posts

হারানো রেজিস্ট্রেশন কার্ড বের করার নিয়ম

হারানো রেজিস্ট্রেশন কার্ড বের করার নিয়ম 2024

আপনার SSC বা HSC পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন কার্ড হারিয়ে গেলে অনলাইনে আবেদন করেই খুব সহজে তা বের করে নিতে পারবেন। আপনার একাডেমিক রেজিস্ট্রেশন…

প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড করার নিয়ম

প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড করার নিয়ম 2024

প্রবাসী বিএমইটি কার্ড ডাউনলোড

সোনালী ব্যাংক ডিপিএস চার্ট

সোনালী ব্যাংক ডিপিএস চার্ট | DPS রেট, সুবিধা, স্কিম

Focus keyword; সোনালী ব্যাংক ডিপিএস চার্ট সোনালী ব্যাংকে ডিপিএস করতে চাইলে আপনার অবশ্যই সোনালী ব্যাংক ডিপিএস চার্ট ,রেট, সুবিধা, তালিকা বা চার্ট, স্কিম ইত্যাদি বিষয়ে ভালো ধারণা…

সোনালী ব্যাংক পার্সোনাল লোন 

সোনালী ব্যাংক পার্সোনাল লোন | সহজ নিয়মে স্বপ্ন পূরণ 

সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে হলে কি কি তথ্য দিতে হবে বা কোন ধরনের চাকুরিজীবীরা সোনালী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে পারবেন, পার্সোনাল লোন এর মেয়াদ,…

ব্যাংক এশিয়া ডিপিএস

ব্যাংক এশিয়া ডিপিএস | Bank Asia DPS Details 2024

যাদের মধ্য ব্যাংকে একটি অ্যাকাউন্ট রয়েছে কিন্তু তারা ব্যাংক এশিয়া ডিপিএস সম্পর্কে জানেন না। অর্থাৎ কেউ যদি ব্যাংক এশিয়ার মাধ্যমে অর্থ সঞ্চয় করতে চান এবং সময়সীমার পরে…

প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে  

প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে | শাখা সমূহের ঠিকানা

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবাসীদের সার্বিক কল্যাণের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ব্যাংক আইন ২০১০ এর মাধ্যমিক প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করেন। ২০১১ সালের ২০ এপ্রিল ঢাকায় কলম্ব প্রসেসে…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *